আড়াইহাজারে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেফতার

0
601

বিশেষ প্রতিনিধি: আড়াইহাজারে আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সদস্য আমিনুল ইসলামকে (২০) গ্রেফতার করা হয়েছে।
বৃহস্পতিবার (৬ আগস্ট) নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার ফতেহপুর ইউনিয়নের দক্ষিণপাড়া এলাকা থেকে এবিটির সক্রিয় সদস্য আমিনুলকে আটকের বিষয়টি জানায় পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট। সে কাচঁপুর এলাকার অবস্থিত একটি করমী মাদরাসার ছাত্র এবং দক্ষিণপাড়া গ্রামের সৈয়দ সামসুদ্দীনের ছেলে।
এসময় তার কাছ থেকে একটি মোবাইল ফোন, বিপুল পরিমাণ বিভিন্ন ধরনের উগ্রবাদী বই ও দলীয় কাগজপত্র উদ্ধার করা হয়।
আটক আমিনুলকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে এটিইউর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আসলাম খান জানান, জঙ্গি কার্যক্রমের মাধ্যমে যে কোনো মূল্যে কথিত ইসলামী খেলাফত প্রতিষ্ঠা করাই তাদের দলের মূল উদ্দেশ্য। সে অনুযায়ী তারা ফেসবুকসহ বিভিন্ন অনলাইন যোগাযোগের মাধ্যমে তাদের মতবাদ প্রচার ও প্রসারে সচেষ্ট ছিল।
জ্যাকেট পরে বোমা হামলা, লোন উলফ হামলা, কীভাবে একা একা শিকার করতে হবে এ সংক্রান্ত পোস্ট দিয়ে সদস্যদের জিহাদে অনুপ্রাণিত করা হতো। জঙ্গিবাদ সংক্রান্ত পোস্ট দেওয়ায় তার আইডি ফেসবুক বন্ধ করে দিলে ‘ঘুমন্ত শার্দুল’ নামে নতুন আইডি খুলে প্রচারণা কার্যক্রম শুরু করেন আমিনুল।

আমিনুল ফেসবুকে একটি উগ্রবাদী গ্রুপে অ্যাডমিন হিসেবে দায়িত্ব পালন করে এবং আরো কয়েকজনকে অ্যাডমিন হিসেবে অন্তর্ভুক্ত করেন। জিহাদি মতাদর্শে উদ্বুদ্ধ করার লক্ষ্যে তারা বিভিন্ন ধরনের বই, লিফলেট ও প্রচারপত্র তৈরি করতো এবং অনলাইনে তা বিতরণ করতো। গ্রুপের সদস্যদের শহীদী হামলা বা জিহাদি হামলায় অনুপ্রাণিত করতে নানা প্রচারণা চালানো হচ্ছিল।
আড়াইহাজার থানার ডিউটি অফিসার শামীম গাজী জানান, এই ব্যপারে বৃহস্পতিবার থানায় একটি মামলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here