আড়াইহাজারে পাওয়ারলুম শিল্পের সাথে জড়িত লক্ষাধিক মানুষের মানবেতর জীবন যাপন

0
318

মাসুম বিল্লাহ: আড়াইহাজার উপজেলার ২ পৌর সভার ও ১০ ইউনিয়নে প্রায় ৮০ হাজার শ্রমিক ও ২০ হাজার পাওয়ারলুম মালিক বেকার হয়ে মানবেতর জীবন যাপন করছেন। করোনা ভাইরাস দেখা দেওয়ার পর থেকে পাওয়ারলুমসহ বিভিন্ন মিল ফ্যাক্টরী বন্ধ হয়ে যাওয়ার পর থেকে এই অবস্থা দিখা দিয়েছে।
আড়াইহাজার পল্লী বিদ্যুৎ সুত্রে জানা গেছে, আড়াইহাজার জোনাল অফিসের আওতাধীন এলাকায় বৃহৎ শিল্প ২শ৫০টি এবং ক্ষুদ্র শিল্প ২হাজার ৪শ রয়েছে। এই সকল ফ্যাক্টরী বন্ধ থাকায় উক্ত প্রতিষ্ঠানে কর্মরত ৩৫ হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছে।
অপর দিকে গোপালদী পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের আওতাধীন এলাকায় ৬৬টি বৃহৎ শিল্প ও ২হাজার ৯শ ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠান রয়েছে। কারখানা গুলো বন্ধ থাকায় ৪৫ হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছে।
করোনা দুর্যোগের কারণে তাঁতশিল্পীদের চরম দুুর্দিন যাচ্ছে। খেয়ে-না-খেয়ে তাদের দিন কাটছে। এ শিল্পের সাথে জড়িত প্রায় ১ লাখ তাঁতি দিশেহারা হয়ে পড়েছেন। পরিবার-পরিজন নিয়ে এ সময়ে পেট চালানো দায় হয়ে দাঁড়িছে। কর্মহীন হয়ে হাতে জমানো টাকাও শেষ। মহাজনদের কাছে পাওনা বিল ঠাঁই নিয়েছে বকেয়ার ঘরে। জীবন যে আর চলে না। খাদ্যসঙ্কটে পড়ার আশঙ্কায় দিনাতিপাত করছেন তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here