‘নারীর কাজের মূল্যায়ন করি, সুখি পরিবার ও সমাজগড়ি’

0
156

মাসুম বিল্লাহ: ‘বিশ নারীদিবস ২০২১’উপলক্ষে আড়াইহাজার উপজেলার ব্রাহ্মন্দী ইউনিয়ন পরিষদে অভিবাসী ফোরামের নারী সদস্যগণ মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করে।
আমােেদর সমাজে নারীর কাজকে মূল্যায়ন করা হয় না। একজন নারী সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমানোর আগে পর্যন্ত যে কাজ করে সেই কাজের নাই কোন আর্থিক মূল্যায়ন, নাই এতটুকু স্বীকৃতি। আবার ঘরের বাইরে কাজ করতে গেলেও যতবিপত্তি। কেউ বলেন নারীরা বাইরে কাজ করলে মাথায় উঠে যাবে, স্বামীর অবাধ্য হবে। আবার কেউ মনে করে স্ত্রী বাইরে কাজ করলে তার সম্মান হানিহবে। কেউ আবার জোড় করে স্ত্রীকে বিদেশ পাঠায় এবং নারীর পাঠানো টাকায় আরামে জীবন যাপন করে। অর্থ্যাৎ নারী এবং নারীর কাজের প্রতি সমাজে বিভিন্ন ধরনের দৃষ্টিভঙ্গি রয়েছে যা নারীদের পদে পদে অপমানিত এবং অবহেলিত করে।
‘ওকাপ’এর সহযোগিতায় বিদেশ ফেরত অভিবাসীকর্মী ও তাদের পরিবারের সদস্যদের নিয়ে সংগঠিত অভিবাসী ফোরাম মনে করে সমাজের টেকসই পরিবর্তনের জন্য পরিবারে ও সমাজে নারীর কাজের যথাযথ মূল্যায়ন তৈরী করতে হবে।
‘বিশ^ নারী দিবস ২০২১’উপলক্ষে অভিবাসী ফোরাম বছরব্যাপী এক প্রচারাভিযান কর্মসূচী হাতে নিয়েছে। এই কর্মসূচীর লক্ষ্য পুরুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার মাধ্যমে নারীর কাজের মূল্যায়ন তৈরী করা এবং পরিবার ও সমাজে নারীর সম্মান ও মর্যাদাবৃদ্ধি করা। একজন নারী আপনাদেরই কারো মা, কারো বোন বা কারো স্ত্রী। তাই নারীর সম্মান ও মর্যাদাবৃদ্ধি করা আমার, আপনার সকলের দায়িত্ব।
আলোচনা সভায় অভিবাসী ফোরাম সদস্য হামিদা বেগম বিশ্ব নারী দিবসের ইতিহাস ও গুরত্ব তুলে ধরেন। অভিবাসী ফোরাম সদস্য রিতা বেগম ও রুনা বেগম নারীদের সমসাময়িক বিষয় সমূহ তুলে ধরেন। পরিষদ সচিব মো: রেজাইল করিম, পরিষদ সদস্য আব্দুল মালেক, উদ্যোগক্তা মো: জসিমউদ্দিন, আড়াইহাজার পৌরঅভিবাসী ফোরামের সাধারন সম্পাদক হাবিবুর রহমান হাবিব, ওকাপ ফিল্ড অফিসার মো: আমিনুলহক, ফিল্ড অর্গানাইজার মো: ছোবাহান আলী, কমিউনিটি মবিলাইজার, হাবিবা আক্তার, শিউলী আক্তার, শিরিনা আক্তার সহ সম্মানিত এলাকাবাসী সে সময় উপস্থিত ছিলেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here