“শুভ জন্মদিন” আড়াইহাজারের কৃতিসন্তান অনুপম হায়াৎ

0
210

মাসুম বিল্লাহ: দেশের প্রথিতযশা চলচ্চিত্র গবেষক এবং লেখক অনুপম হায়াৎ এর ৭১তম জন্মদিন আজ। ১৯৫০ সালের ১ জুন নারায়ণগঞ্জের আড়াইহাজারের ব্রহ্মপুত্র নদীর পূর্বতীরে গোপিন্দী গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

এ পর্যন্ত তাঁর প্রকাশিত মোট গ্রন্থ ৩৬টি। প্রথম লেখা কবিতা প্রকাশিত হয় ১৯৬৭ সালে কলেজ ম্যাগাজিনে। তাঁর প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ‘তিনটি বিদেশী চিত্রনাট্য’, ‘জহির রায়হানের চলচ্চিত্র: পটভূমি, বিষয় ও বৈশিষ্ট্য’, ‘রবীন্দ্রনাথ ও চলচ্চিত্র’, ‘চলচ্চিত্র জগতে নজরুল’ ইত্যাদি।

বাংলাদেশের এবং বাংলার মানুষদের কাছে একজন চলচ্চিত্র শিক্ষক, গবেষক, বিশ্লেষক হিসেবেও পরিচিত তিনি। চলচ্চিত্রে চির নিবেদিত এ মানুষটির বেড়ে উঠা বাংলাদেশের চলচ্চিত্রের সূচনা থেকেই। তাঁর কাছেই পাওয়া যায় আমাদের চলচ্চিত্রের সর্বদিক এবং সর্বাধিক উত্থান পতন ও সম্ভাবনার কথা।

১৯৭৩ সাল থেকে আজ পর্যন্ত তাঁর এ অবিরাম যাত্রা। চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। ফিল্ম আর্কাইভ এর প্রতিষ্ঠালগ্ন থেকেই সক্রিয় আছেন এর অগ্রগতির সব কাজে। তাঁর রচিত ‘বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাস’ গ্রন্থটি এদেশের সাংস্কৃতিক জগতে একটি মূল্যবান দলিল হিসেবে স্বাক্ষর বহন করে চলেছে।

আড়াইহাজার থানা প্রেসক্লাব ও সাপ্তাহিক আমাদের আড়াইহাজার পরিবারের পক্ষ থেকে তাঁর জন্য আজকের এই বিশেষ দিনটিতে রইলো শুভ কামনা। ” শুভ জন্মদিন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here