করোনা মহামারীতে নিরলস ভাবে মাঠে ছুটে চলা এক উপসহকারী কৃষি কর্মকর্তা আকলিমা আক্তার

0
271

মাসুম বিল্লাহ : করোনা মহামারীতে নিরলস ভাবে মাঠে ছুটে চলা এক উপসহকারী কৃষি কর্মকর্তা আকলিমা আক্তার। তিনি আড়াইহাজার উপজেলার গোপালদী ব্লকে কর্মরত।
কৃষক ও কৃষির উতপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃৃষকদের ভরনপোষনের কৃষির পাশাপাশি বানিজ্যিক কৃষিতে রুপান্তরিত করার লক্ষ্যে শিক্ষিত যুব সমাজকে উদ্বুদ্ধকরন মাধ্যমে নিরলস ভাবে প্রচেস্টা করে যান। তার ব্লক ছাড়াও বিভিন্ন ব্লকের চাষীদের নিরলস ভাবে পরামর্শ প্রদান করে থাকেন। তার পরামর্শে আড়াইহাজার শরাবদী নিরাপদ সবজি গ্রামে শফিকুলের জমিতে ব্ল্যাকবেরী ও ব্লক কুইন গ্রীষ্মকালীন তরমুজ প্রথম বারের মতো আবাদ করা।পুরো দেশ লকডাউনে ঘরে থাকলেও কৃষকদের সেবা দিতে প্রতিদিন দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি। দেশের অর্থনৈতিক চাকা সচল রাখতে কৃষকদের দ্বারে দ্বারে ফসল উতপাদনের আধুনিক প্রযুক্তি নিয়ে উপস্থিত হচ্ছেন। সরকার ঘোষিত আউশের প্রণোদনা বিতরণ সহ বিভিন্ন কর্মসূচি বাস্ত বায়নে কাজ করছেন উপসহকারী কৃষি কর্মকর্তা আকলিমা আকতার।
জানা গেছে, মাননীয় প্রধানমন্ত্রী খাদ্য উতপাদন বৃদ্ধির লক্ষ্যে আবাদি জমি ফেলে না রেখে প্রতি ইঞ্চি জমিতে ফসল ফলানোর নির্দেশনা প্রদান করেছেন। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে সরকার ঘোষিত সাধারণ ছুটির সময় নিজ কর্মস্থলে অবস্থান পুর্বক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালকের উল্লিখিত নির্দেশনা যথাযথভাবে পালন ও অনুসরণ করা হচ্ছে চলমান সেচ, সার ও বালাই ব্যবস্থাপনা সহ করণীয় বিষয় সম্পর্কে কৃষকদেরকে পরামর্শ প্রদান করে যাচ্ছেন।
সরাবদী গ্রামের সফল কৃষক শফিকুল ইসলাম জানান, উপসহকারী কৃষি কর্মকর্তাা আকলিমা আমাকে তরমুজ চাষের উৎসাহ দিয়েছেন। তাই আমি তরমুজ চাষ শুরু করেছে। আশা করি ফলন ও ভাল হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here