চৌধুরীগাঁও উচ্চ বিদ্যালয় সোনারগাঁওয়ে শেখ রাসেল দিবস পালিত

0
255

বিশেষ প্রতিনিধি: সারাদেশের মতো নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার ঐতিহ্যবাহী চৌধুরীগাঁও উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে জাতীয় শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন করা হয়েছে।

” দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস”-এ প্রতিপাদ্য নিয়ে সোমবার ( ১৮ অক্টোবর) প্রথমবারের মতো জাতীয় দিবস হিসেবে উদযাপিত হচ্ছে “শেখ রাসেল দিবস-২০২১।”

প্রধান শিক্ষক বশির আহাম্মদ এঁর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও দোয়া মাহফিলের মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়। পাশাপাশি সরকারি নির্দেশনা অনুযায়ী শেখ রাসেল দিবস উপলক্ষে দেয়ালিকা প্রকাশ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের সৃজনশীল কর্মদক্ষতার দ্বারা প্রস্তুত করা হবে আকর্ষণীয় এই দেয়ালিকা যেখানে শেখ রাসেলের স্মৃতি ফুটে উঠবে।

এসময় বক্তব্য রাখেন সদ্য যোগদান করা সহকারী প্রধান শিক্ষক মোঃ জিয়াউর রহমান, সিনিয়র শিক্ষক একেএম মোস্তফা কামাল। দিবসটি উপলক্ষে দোয়া পরিচালনা করেন সিনিয়র শিক্ষক মাওলানা গিয়াস উদ্দিন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সিনিয়র শিক্ষক শামীমা সরকার, রাজিয়া সুলতানা, রবিউল ইসলাম,মাহমুদা আক্তারসহ বিদ্যালয়ের শিক্ষক কর্মচারী বৃন্দ উপস্থিত ছিলেন।

সহকারী প্রধান শিক্ষক মোঃ জিয়াউর রহমান শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, প্রথমবারের মতো ১৮ অক্টোবর ২০২১ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল -এর ৫৮তম জন্মদিনে সারাদেশের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন বিশেষতঃ শিশু সংগঠনসমূহ শিশু রাসেলের জন্মদিন পালন করছে। ১৯৭৫ সালের ১৫ আগষ্টের নৃশংস হত্যাকাণ্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের প্রায় সকল সদস্য সহ শিশু রাসেলও নিহত হন। তখন শেখ রাসেলের বয়স হয়েছিল মাত্র ১১ বছর ২ মাস। ঐদিন তার হত্যাকাণ্ড বিশ্বমানবতার ইতিহাসে চরম পৈশাচিকতা ও নির্মমতার জন্ম দেয়।

১৯৬৪ সালের ১৮ অক্টোবর ঢাকার ধানমণ্ডিস্থ ‘বঙ্গবন্ধু ভবন’ -এ জাতির পিতা শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসার কোল আলো করে শিশু রাসেলের জন্ম হয়। যখন তাকে নির্মমভাবে হত্যা করা হয় তখন তিনি ‘ঢাকা ল্যাবরেটরি’ স্কুলে পড়াশুনা করছিলেন। আজকের এই দিনে আমরা চৌধুরীগাঁও উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে শেখ রাসেলসহ তার পরিবারের সদস্যদের আত্মার চিরশান্তি কামনা করি।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here