চৌধুরীগাঁও উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

0
156

মোঃ জিয়াউর রহমান: নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার ঐতিহ্যবাহী চৌধুরীগাঁও উচ্চ বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। ২১ ফেব্রুয়ারি ( সোমবার ) দিবসের কর্মসূচি অনুযায়ী সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সরকার ঘোষিত কর্মসূচি অনুযায়ী বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ, শহিদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও আলোচনা সভা যথাযথ স্বাস্থ্য বিধি মেনে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করা হয়।

বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য বৃন্দ, শিক্ষক কর্মচারী ও শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরা হয়।বক্তাগণ বলেন, বিশ্বের ইতিহাসে ভাষার জন্য প্রাণ দেওয়ার ঘটনা বিরল। একমাত্র বাংলাদেশেই রাষ্ট্রভাষা প্রতিষ্ঠায় সংগ্রাম করে আত্মাহুতি দিয়েছিলেন। সেদিন শহিদ হয়েছেন সালাম,রফিক, জব্বার, শফিউল সহ অনেকে। তাঁদের ত্যাগ স্বীকার এর ফলেই আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি। পালন করছি মাতৃভাষা দিবস। এমন বিরল ঘটনার স্বীকৃতি হিসেবে জাতিসংঘ দিনটিকে আন্তর্জাতিকভাবে পালনের ঘোষণা করেন। আমাদের সাথে বিশ্বের বিভিন্ন দেশে বাংলা ভাষাভাষী মানুষ দিবসটিকে যথাযোগ্য মর্যাদায় পালন করছে। শুধু দিবসের আনুষ্ঠানিকতায় সীমাবদ্ধ না রেখে সর্বত্র শুদ্ধ বাংলা ভাষার প্রয়োগের মাধ্যমে আজকের দিনের সাফল্য নিশ্চিত করতে সবাইকে একসাথে কাজ করতে হবে। তবেই ভাষা শহিদদের প্রতি প্রকৃত অর্থে সম্মান প্রদর্শন করা হবে বলে বক্তাগণ উল্লেখ করেন।

এসময় ম্যানেজিং কমিটির সাবেক ও বর্তমান সদস্য বৃন্দ তথা গাজী সুমন, আক্তার হোসেন, নাসির উদ্দিন, মনির হোসেন, শফিকুল ইসলাম প্রমুখ, সাংবাদিক পীর মোহাম্মদ, বিদ্যালয়ের শিক্ষক কর্মচারী ও ছাত্র-ছাত্রী বৃন্দ উপস্থিত ছিলেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here